২১ জেলায় ছড়িয়েছে তাপপ্রবাহ, গরম কমতে অপেক্ষা অন্তত আরও ৫ দিন

Sep 2, 2023 - 12:40
 0
২১ জেলায় ছড়িয়েছে তাপপ্রবাহ, গরম কমতে অপেক্ষা অন্তত আরও ৫ দিন

দেশের উত্তরাঞ্চলের ৩ জেলায় প্রবাহিত হচ্ছে তীব্র তাপপ্রবাহ। এছাড়া আরও ১৮ জেলায় মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এই পরিস্থিতি আরও অন্তত ৫ থেকে ৭ দিন অপরিবর্তিত থাকতে পারে।

আজ শনিবার সকালে তাপমাত্রার চিত্রে দেখা যায়, রাজশাহী, পাবনা ও বগুড়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।এছাড়া খুলনা বিভাগের ১০ জেলা, রাজশাহী বিভাগের অবশিষ্ট ৫ জেলা এবং টাঙ্গাইল, ফরিদপুর ও দিনাজপুর জেলা মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহের আওতায় রয়েছে।

গত ২৪ ঘণ্টায় সিলেটে সর্বোচ্চ ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া ঢাকায় ৩৬, টাঙ্গাইলে ১৫, ফরিদপুরে ৩, নিকলীতে ৭৯, বদলগাছীতে ৭, রংপুরে ১, রাজারহাটে ৩, ময়মনসিংহে ২৯, নেত্রকোণায় ১৮, শ্রীমঙ্গলে ৮১, সন্দীপে ১, রাঙ্গামাটিতে ১০, কুমিল্লায় ২৮, ফেনীতে ৪, হাতিয়ায় ১, কক্সবাজারে ১১, কুতুবদিয়ায় ৩, বান্দরবানে ১৬, বরিশালে ৪ ও ভোলায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

বৃষ্টি হলেও কেন তাপপ্রবাহ প্রশমিত হচ্ছে না জানতে চাইলে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ  বলেন, 'ঋতু চক্রের স্বাভাবিক নিয়ম অনুযায়ী বর্ষার বৃষ্টি শুরু হলে তাপপ্রবাহ প্রশমিত হয়ে যায়। গত প্রায় ১ দশক ধরে আমরা এই চক্রে পরিবর্তন দেখতে পাচ্ছি। গত কয়েক বছরে জুলাই মাসের পরও তাপপ্রবাহ চলতে দেখা গেছে। এবার বর্ষার শুরু থেকেই অস্বাভাবিক অবস্থা আমরা দেখতে পাচ্ছি।'

'আরব সাগরে ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাব থাকায় মৌসুমি বায়ু প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। ফলে বর্ষার স্বাভাবিক আচরণ দেখা যাচ্ছে না। গতকাল ঢাকার আকাশে আমরা প্রচণ্ড বজ্রপাত দেখেছি। এটা বর্ষার স্বাভাবিক আচরণ না। আমরা আশা করছি, আগামী ৫ থেকে ৭ দিনের মধ্যে মৌসুমি বায়ু প্রবাহ স্বাভাবিক হয়ে যাবে এবং তাপপ্রবাহ প্রশমিত হবে,' বলেন তিনি।

পূর্বাভাস অনুযায়ী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় আজ অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে হতে পারে বজ্রসহ বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

নদীবন্দরের জন্য পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই কারণে এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে অধিদপ্তর।



What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow